Articles, Blog

দ্রুতই পাল্টে যাচ্ছে মাছ উৎপাদনের হিসাব নিকাশ | Indoor Fish Farming | Shykh Seraj | Channel i |


85 Comments

  1. Shykh Seraj Author

    দ্রুতই পাল্টে যাচ্ছে মাছ উৎপাদনের হিসাব নিকাশ – http://bit.ly/2wIBg7r

    Reply
  2. Alamin al Author

    আপনার অনুষ্ঠানের জন্য বসে থাকি সারাদিন কখন আসবেন আমি দেখো কিছু শিখব

    Reply
  3. Anjan Basu Author

    Shykh Seraj , সিরাজ সাহেব , (সাহেব বললাম কারন , ভাই বললে যদি কিছু মনে করেন ? ) কত ভাবেই না আপনি , আপনার দেশের ও প্রতিবেশী দেশ , এই বাংলার কৃষক ভাইদের উদ্বুদ্ধ করে চলেছেন ! আর পরিবেশ রক্ষায় কারনে , নগরায়ণের সাথেও যে গাছের দরকার অবশ্যম্ভাবী , আর সে কারনেই , ছাদ বাগানের প্রয়োজন , এপার ও ওপারের ছাদ বাগানের ভিডিও প্রতিবেদন এর মাধ্যমে , নিয়মিত ভাবে তা প্রকাশ করে চলেছেন , তার তুলনা , শুধু , আপনিই !
    সর্বশক্তিমান ঈশ্বর ও শত শত কৃষক বন্ধু ও আমাদের মতো , সাধারন মানুষের দোয়া বা আশীর্বাদ , আপনার আগামীর চলার পথ , নিশ্চয়ই সুগম করবে , এই আশা রাখছি।
    ধন্যবাদ নেবেন।
    বি দ্র : সামনেরবার , কলকাতায় এলে , যদি আগাম জানতে পারি , তবে , আপনাকে যে , নতুনবাজারের (রবীন্দ্র সরণি , কলকাতা ) মাখানলাল দাসের সন্দেশ খায়ানোর জন্য প্রতিশ্রুতি রেখেছিলাম, তা যেন রক্ষা করতে পারি।

    Reply
  4. Mahebul Alam Author

    আপনি এমন করে যেন অনেকদিন মানুষকে বিভিন্ন কৃষি তথ্য দিয়ে দিতে পারেন।আল্লাহ আপনাকে দীর্ঘ আয়ু দান করুক যেন আপনি মানুষকে এমন করে তথ্য দিয়ে যেতে পারেন।

    Reply
  5. Md Marzan Author

    জনাব, আপনার দৃস্টি কোন থেকে কোনটা বেস্ট পদ্ধতি মনে হয়?

    Reply
  6. Pervez Shah Author

    apnara practise kortei thaken..RAS valo 3 yers er pore ese boltese..tao confusion nie…r amader deshe biofloc e already onek uddokta agai gese..West bengal e biofloc already proved where weather condition is almost same with our country…

    Thanks Seraj Sir for the episode.

    Reply
  7. Md Nirob Author

    এগুলো দেখতে শুনতে মজা কিন্তু নতুন কেউ কাজ করতে গেলে কোনপ্রকার সহযোগিতা কোথাও পায়না।তবে আজকের পর্যন্ত কৃষির যত উন্নয়ন হয়েছে তার সবটুকু অবধান সবার হ্দয়ের মনিকোঠায় বিদ্ধমান আছেন যিনি,
    তিনি হলেন শায়েখ সিরাজ। বাংগালীর যত বাগান, খামার,মাচ,সব্জি চাষ করেছেন
    সবাই উনার প্রতিবেদন থেকে উদবদ্ধ হয়েছিলেন। তাছাড়া খাদ্যের সয়ং সম্পুর্ন, মাচ চাষের যে বিপ্লব হয়েছে তা অসম্ভব ছিলো।

    Reply
  8. কৃষি টিভি বাংলাদেশ Author

    আমি ১০ লাখ টাকার এমন একটা প্রোজেক্ট করতে চাই কেউ কি এই বেপারে আমাকে হেল্প করতে পারবেন

    Reply
  9. Abu Kawsar Rimon Author

    RAS is a proven method. And all the commercial fish farming use RAS System. Biofloc is not proven yet. If you want to start a commercial fish farming you should invest in RAS, not in Biofloc.

    Reply
  10. Nazrul Islam Author

    RAS প্রযুক্তি আমাদের মত স্বল্প আয়ের দেশে বিস্তার ঘটানো সম্ভব না। অল্প পুঁজির উদ্যোক্তাদের জন্য বায়োফ্লক উপযোগী। তবে বায়োফ্লকের সঠিক বিষয়টি আগে বুঝতে হবে। ইউটিউবে এখন অনেক তথ্য পাওয়া গেলেও সঠিক প্রশিক্ষণ না নিয়ে শুরু করা ঠিক হবেনা।
    পরীক্ষামূলক বায়োফ্লক করতে চাচ্ছি ২টি ট্যাংকে।
    ধন্যবাদ শাইখ সিরাজ স্যার❤

    Reply
  11. Abdur Rahman Sakeeb Author

    ভিডিও টি দেখে ভালো লাগলো, কিন্তু এই গবেষক এর কথা ভালো লাগলো না সে নিজেই সব জানে অন্য কেও জানেনা

    Reply
  12. K.I. Fish Farming Author

    গবেষকগণ এখনো পাঙ্গাশ চাষ শুরু করেননি অার সাধারণ পাবলিক তিন মাস অাগে শুরু করে দিয়েছে, শুধু পাঙ্গাশ না রুই কাতলা এমনকি চিতল মাছ পর্যন্ত এখন বায়োফ্লকে হচ্ছে।

    Reply
  13. Biofloc technology Author

    ধন্যবাদ স্যার, 3 লাখ টাকা খরচ করে যদি বায়োফ্লকে পদ্ধতিতে 5 টন মাছ উৎপাদন করা যায়। 30 লাখ টাকা খরচ করে ও যদি ' 5 টন মাছ উৎপাদন হয়, তাহলে স্যার, উৎপাদন একই " কিন্তুু টাকার ব্যাবধান 27 লাখ।

    Reply
  14. Md Ruhul Khan Author

    আপনার অনুষ্ঠানের জন্য বসে থাকি সারাদিন কখন আসবেন আমি দেখো কিছু শিখব

    Reply
  15. কৃষাণ এগ্রো মিডিয়া Author

    ম্যানেজার সাহেব মানতেই রাজী না যে বায়োফ্লোক ভাল।কারন ওনার ব্যবস্যা এটার সাথে জড়িত।কিন্তু বাংলাদেশের কৃষকের জন্য বায়োফ্লোক বেশি উপযোগী।

    Reply
  16. Azizur Rahman Author

    এই মৎস্য কর্মকর্তা কথাবার্তায় অনেক ঝামেলা আছে ।উনি শাইখ সিরাজ সাহেবের কোন প্রশ্নের সঠিক জবাব দিতে পারেন নাই। সাধারণ কৃষকদের কে বলব আপনারা যেটাই করেন বুঝে শুনে করবেন যার কারণে পরবর্তীতে কোন লোকসানের সম্মুখীন আপনারা যেন না হন। ধন্যবাদ সবাইকে

    Reply
  17. KAZI EMDAD Author

    উনাদের এসব টেকনোলজি সাধারণ মানুষ গ্রহণ করবে বলে মনে হচ্ছে না ‌। উনারা এখনও বায়ুফ্লক পদ্ধতি মাছ চাষ গবেষণা শুরুই করেননি । আর সাধারণ মানুষ বায়ুফ্লক পদ্ধতিকে অনেক দুর এগিয়ে নিয়ে গেছে ।এতে বুঝা যায় সাধারণ মানুষ থেকে উনাদের চিন্তা ভাবনা ২০ বছর পিছিয়ে ।

    Reply
  18. Fashion BD Author

    আগে খরচ করেছে ৭০ লাখ, পরে খরচ করল ৩৫ লাখ , তাও পরীক্ষা মূলক, ১ কোটি ৫ লাখ টাকা কবে উঠাতে পারব্বে,?আগের ৭০ লাখ যে খরচ করল সে প্রোজেক্ট এর কি হল ? আমাদের দেশের কৃষক ভাইয়েরা তার আগের ভিডিও দেখে প্রোজেক্ট করল্লে তো পুরাই ক্ষতির সমুক্ষুন হইত, বায়ফ্লক এর পরিপূর্ণ ভিডিও করা উচিত, যেখানে , একজন কৃষক পরিপূর্ণ ধারনা পাবে ধন্নবাদ সবাই কে

    Reply
  19. Z Shimul Author

    সব চায়না থেকে আনা, দেশে জিনিশগুলো তৈরি করা যায় কিনা নজর দেয়া উচিৎ। খুবই দরকারি দেশের জন্য।

    Reply
  20. MD.Ruhul islam Author

    ৩০-৩৫লাখ টাকায় আপনার প্রজেক্ট করার দরকার কি?যেখানে ৩০-৩৫হাজার টাকায় বায়োফ্লক হচ্ছে।আর আপনার এই প্রযুক্তিতে পুঁজিটা তুলতে দুই থেকে আড়াই বছর লাগবে আর বায়োফ্লকে চার মাসে যত পুঁজি তত লাভ থাকবে।

    Reply
  21. Mustaq Ahmed Author

    This technology already been on the market for years, specially big farms for the aquarium fishes are using this technology. Why are these scientists researching again spending so much money ? Are they crazy or they don't have any good thing to do ? These peoples are really amazing. Throwing money for nothing when we need money to do other important things. I didn't know that bacteria also live in the air.

    Reply
  22. Masum Miah Author

    Bio flock is better than RAS. He is not smart. He not agree that high investment is not good for poor farmer. He need to change his mind and accept the truth.

    Reply
  23. SAMI Author

    Shykh Seraj should do an episode on how to start working with biofloc(Tank, Floc, Management) because the lack of proper information has created a training industry which seeks to exploit people who do not know what to do, which is unfair and an extensive guide should be made available to our people in the context of our country.

    Reply
  24. জসীম উদ্দিন Author

    এইসব বিজ্ঞানীরা বছরের পর বছর টাকা পয়সা অপচয় আর দুর্নীতি করে যত সামান্যই সাফল্য তুলে দিতে পারে প্রান্তিক কৃষকদের হাতে। অথচ নিরক্ষর কৃষক প্রতিদিনের বাস্তব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শত বছর ধরে অর্থনীতির চাকা সচল রাখছে। এই ম্যানেজার বেশি পণ্ডিত

    Reply
  25. Md.Moheuddin Mainuddin Author

    অভিনন্দন স্যার 1 মিলিয়ন সাস্কাইবার
    হওয়ার জন্য 💖❤💛

    Reply
  26. Ahk Sunny Author

    First of all they did not invent any new technology, just copied it from other country, and its not cost effective as Bio-flock, they do not consider costing, cause its GOVT money and they are Government officer, so they did not worry about typical farmer also, and they do not have any solid info against Sir Shykh Siraj.

    Reply
  27. md alvi Author

    ওনি বার বার কি বুঝাতে চাচ্ছেন,,, বায়োফ্লক অকার্জকরি,,, বয়োফ্লক নিয়েতো গবেষণা করেননি,,,, তো বায়োফ্লক নিয়ে কি করে বলবেন ওনি

    Reply
  28. Md Afsar Author

    বায়োফ্লকটা পুরটাই মেডিসিনের উপর নিরবর,আর মেডিসিন মানে বিশ,

    Reply
  29. Rizwanul Kabir Author

    শুনেই হাসি পায়
    টাকা ইনভেস্ট করবো সেইটা উঠতে নাকি ৩ বছর লাগবে… তাহলে লাভের মুখ দেখবো কবে?? বুড়া হইলে??….

    যেখানে Biofloc এ ১ টা হারভেস্ট এই টাকা উঠে যাচ্ছে….

    আবার লস গেলে আমার বড় জোর ২ লাখ টাকা লস যাবে আর RAS এ ৩০ লাখ ভাবা যায়??

    Reply
  30. ABDUL MOMIN Author

    আমাদের দেশে তরুণ চাষীরা এসব অকাজের ডেকি গবেষকের ধীকে তাকিয়ে থাকে না

    Reply
  31. Kb Waleed Author

    বায়োফ্লকে মাছ প্রোবায়োটিক খায় না,প্রোবায়োটিক দ্বারা উৎপাদিত ফ্লক খায়। এবং প্রোবায়োটিকে নাইট্রিফাইং ব্যাকটেরিয়া নয় হিটারোট্রফিক থাকে বলে জানা যায়।সুতরাং ট্যাংকে নাইট্রিফাইং ব্যাকটেরিয়া থাকবে কেন?

    Reply
  32. biofloc smart fish culture Author

    Dada apni ato valo valo videos den mon vore jay…jodi kkhono india ta asan aktu janabain…mpni manusta aktu basi valo.. Ebong khub valo valo kotha bolan

    Reply
  33. Taiful Tomal Author

    উনি তো একজন চোর! সবাই যার যার ধান্দা করে দেশ ও দেশের খামারির কথা কে ভাবে? এরা বিদেশিদের বানিজ্য দিতে ব্যাস্ত

    Reply
  34. tauhid alam Author

    ১০০% ফলনের মহিলা (স্ত্রী) লটকন কলমের চারা লাগলে যোগাযোগ করতে পারেন।
    শিবপুর, নরসিংদী।
    ০১৯১৬৯৩৩২১১

    Reply
  35. Samir Thariq Author

    এতবড় পুঁজি খাটিয়ে কতজন করতে পারবে??এর চেয়ে ইন্দোনেশিয়াতে খুবই কম খরচে বয়োফ্লক সিস্টেমে মাছ চাষ করা হয়।এই প্রজেক্টে দূর্নীতি জড়িত আছে।

    Reply
  36. Samir Thariq Author

    এখানে কর্মকর্তা যে যুক্তি দেখিয়েছেন তা অধিকাংশ মিথ্যা

    Reply
  37. Tahsin Islam Author

    RAS akta well established fish farming technology ta te kono doubt nai. But Biofloc Technology ar comparison a RAS kisu e na. It's just nothing. Inshallah near future a Bangladesh a akta Blue Revolution dekha jabe. R shaita success korar jonno onek talented manush Jon din raat koshto kortesay. Agami ek bochor er Vitor tar result puro desh bashi dakte parbe. Unara emni te e onek voy a achen j Biofloc jodi success hoye jay tahole unader so called research er dokan off hoye jabe. Unader jonno bad news hole o baki shobar jonno good news holo biofloc a 12 mash culture kore dekhanota akhon shudhu matro shomoy er bepar. R shaita possible hobe khub e shamanno khoroch a. Abong Shykh Seraj Sir k onek onek dhonnobad janai amon ekta shundor program korar jonno.

    Reply
  38. Orko Illusion Author

    Sir, I think the researcher should have travelled to asia to get idea not in Europe. Most of the tropical countries weather are same and temperature is one of the important factor for fish farming. I cannot agree with their primary sample location in Europe. Ultimately, this expensive research is only for their knowledge, it wont help farmers or entrepreneurs at all. They should go to the bioflock farmer at Narayanganj who you filmed to learn about it, no more German tour for holiday.

    Reply
  39. md_eliashkhan tipu_ Author

    ছাদ বাগানের গাছ কাটা নিয়ে আপনার কোন এক্টিভিটি নাই কেন

    Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *